Advertisement
Latest

SSL সার্টিফিকেট কি? What’s SSL certificates?

একটি SSL সার্টিফিকেট হল একটি ডিজিটাল শংসাপত্র যা একটি ওয়েব সাইটের শনাক্তকরণকে প্রমাণীকরণ করে এবং একটি এনক্রিপ্ট করা সংযোগের অনুমতি দেয়৷ SSL মানে সেফ সকেট লেয়ার, একটি নিরাপত্তা প্রোটোকল যা একটি ইন্টারনেট সার্ভার এবং একটি ইন্টারনেট ব্রাউজারের মধ্যে একটি এনক্রিপ্টেড হাইপারলিঙ্ক তৈরি করে।

ফার্ম এবং সংস্থাগুলি নিরাপদ অনলাইন লেনদেনের জন্য তাদের ওয়েব সাইটগুলিতে SSL সার্টিফিকেট যুক্ত করতে এবং ক্রেতার তথ্য ব্যক্তিগত এবং নিরাপদ বজায় রাখতে চায়৷

সংক্ষেপে: SSL ওয়েব সংযোগগুলিকে সুরক্ষিত রাখে এবং অপরাধীদের দুটি কৌশলের মধ্যে স্থানান্তরিত তথ্য অধ্যয়ন বা পরিবর্তন করতে বাধা দেয়। আপনি যখন বারের সাথে চুক্তির মধ্যে URL-এর পরবর্তী একটি প্যাডলক আইকন দেখতে পান, যার অর্থ SSL আপনি যে ওয়েব সাইটটি পরিদর্শন করছেন সেটিকে রক্ষা করে৷

প্রায় 25 বছর অতীতে এর সূচনা থেকে, SSL প্রোটোকলের বেশ কয়েকটি বৈচিত্র্য রয়েছে, যার সবকটিই শীঘ্র বা পরে নিরাপত্তা সমস্যায় পড়ে। একটি পুনর্গঠিত এবং পুনঃনামকরণকৃত মডেল গৃহীত হয়েছে — TLS (ট্রান্সপোর্ট লেয়ার সেফটি), যা বর্তমান দিনে ব্যবহার করা অব্যাহত রয়েছে। তথাপি, আদ্যক্ষর SSL ধরা পড়ে, তাই প্রোটোকলের একেবারে নতুন মডেলটি আগের শিরোনাম হিসাবে সাধারণভাবে পরিচিত হতে থাকে।

SSL সার্টিফিকেট কিভাবে কাজ করে?

SSL গ্যারান্টি দিয়ে কাজ করে যে গ্রাহক এবং ওয়েব সাইটগুলির মধ্যে বা দুটি কৌশলের মধ্যে স্থানান্তরিত যেকোন তথ্য শেখার অযোগ্য থাকে। এটি ট্রানজিটে তথ্য স্ক্র্যাম্বল করতে এনক্রিপশন অ্যালগরিদম ব্যবহার করে, যা হ্যাকারদের এটি অধ্যয়ন করতে বাধা দেয় কারণ এটি সংযোগের মাধ্যমে পাঠানো হয়। এই তথ্যে নাম, ঠিকানা, ব্যাঙ্ক কার্ড নম্বর বা বিভিন্ন আর্থিক বিবরণের সাথে তুলনীয় সম্ভবত সূক্ষ্ম তথ্য রয়েছে।

পদ্ধতি এই মত কাজ করে:

  1. একটি ব্রাউজার বা সার্ভার SSL দিয়ে সুরক্ষিত একটি ওয়েব সাইটের (যেমন, একটি ইন্টারনেট সার্ভার) সাথে সংযোগ করার চেষ্টা করে।
  2. ব্রাউজার বা সার্ভার অনুরোধ করে যে অনলাইন সার্ভার নিজেকে সনাক্ত করে।
  3. নেট সার্ভার প্রতিক্রিয়া হিসাবে ব্রাউজার বা সার্ভারকে তার SSL শংসাপত্রগুলির একটি প্রতিরূপ পাঠায়।
  4. ব্রাউজার বা সার্ভার এটি SSL সার্টিফিকেট বিশ্বাস করে কিনা তা পরীক্ষা করে। যদি এটি করে, এটি ওয়েব সার্ভারের কাছে এটি নির্দেশ করে।
  5. নেট সার্ভার তারপর একটি SSL এনক্রিপ্ট করা সেশন শুরু করার জন্য একটি ডিজিটাল স্বাক্ষরিত স্বীকৃতি প্রদান করে।
  6. এনক্রিপ্ট করা তথ্য ব্রাউজার বা সার্ভার এবং ওয়েব সার্ভারের মধ্যে ভাগ করা হয়।

এই কোর্সটি সাধারণত “SSL হ্যান্ডশেক” নামে পরিচিত। যেখানে এটি একটি দীর্ঘায়িত কোর্সের মতো মনে হয়, এটি মিলিসেকেন্ডে সঞ্চালিত হয়।

যখন একটি ওয়েব সাইট একটি SSL সার্টিফিকেট দ্বারা সুরক্ষিত হয়, তখন সংক্ষিপ্ত রূপ HTTPS (যা হাইপারটেক্সট সুইচ প্রোটোকল সেফের জন্য দাঁড়ায়) URL এর মধ্যে দেখায়। একটি SSL সার্টিফিকেট ছাড়া, শুধুমাত্র অক্ষর HTTP – অর্থাৎ, নিরাপদের জন্য S ছাড়া – মনে হবে। একটি প্যাডলক আইকন এমনকি বারের সাথে URL চুক্তির মধ্যে দেখাতে পারে। এই ওয়েব সাইট পরিদর্শন এই সূচক বিশ্বাস এবং আশ্বাস দেয়.

একটি SSL শংসাপত্রের বিবরণ দেখতে, আপনি সম্ভবত ব্রাউজার বারের ভিতরে অবস্থিত প্যাডলক চিত্রটিতে ক্লিক করতে পারেন। মাঝে মাঝে SSL শংসাপত্রের ভিতরে অন্তর্ভুক্ত বিশেষগুলি আলিঙ্গন করে:

  • এলাকার শিরোনাম যে জন্য সার্টিফিকেট জারি করা হয়েছিল
  • কোন ব্যক্তি, গোষ্ঠী বা সিস্টেমে এটি জারি করা হয়েছিল
  • যা সার্টিফিকেট কর্তৃপক্ষ এটি জারি করেছে
  • শংসাপত্র কর্তৃপক্ষের ডিজিটাল স্বাক্ষর
  • সম্পর্কিত সাবডোমেন
  • শংসাপত্রের চ্যালেঞ্জ তারিখ
  • শংসাপত্রের মেয়াদ শেষ হওয়ার তারিখ
  • সাধারণ পাবলিক কী (ব্যক্তিগত কী প্রকাশ করা হয়নি)

কেন আপনি একটি SSL সার্টিফিকেট চান

ভোক্তাদের তথ্য সুরক্ষিত রাখতে, ওয়েব সাইটের দখল নিশ্চিত করতে, আক্রমণকারীদের অবস্থানের একটি ভান মডেল তৈরি করা থেকে বিরত রাখতে এবং গ্রাহকদের বিশ্বাস জানানোর জন্য ওয়েব সাইটগুলি SSL সার্টিফিকেট চায়৷

যদি একটি ওয়েব সাইট গ্রাহকদের নিবন্ধন করতে বলে, তাদের ব্যাঙ্ক কার্ড নম্বরের সাথে তুলনীয় ব্যক্তিগত বিবরণ লিখতে বা সুস্থতার সুবিধা বা আর্থিক তথ্যের সাথে তুলনীয় গোপনীয় তথ্য দেখতে বলে, তাহলে তথ্য গোপন রাখা গুরুত্বপূর্ণ। SSL সার্টিফিকেটগুলি ব্যক্তিগতভাবে অন-লাইন মিথস্ক্রিয়া বজায় রাখতে সহায়তা করে এবং গ্রাহকদের গ্যারান্টি দেয় যে ওয়েব সাইটটি প্রকৃত এবং ব্যক্তিগত তথ্য শেয়ার করার জন্য নিরাপদ।

কোম্পানির সাথে অতিরিক্ত সম্পর্কিত সত্য যে একটি HTTPS ইন্টারনেট চুক্তির জন্য একটি SSL সার্টিফিকেট প্রয়োজন৷ HTTPS হল নিরাপদ প্রকারের HTTP, যা বোঝায় যে HTTPS ওয়েব সাইটগুলিতে তাদের সাইট ভিজিটর SSL দ্বারা এনক্রিপ্ট করা আছে৷ বেশিরভাগ ব্রাউজার HTTP ওয়েবসাইটগুলিকে ট্যাগ করে – এগুলো SSL সার্টিফিকেট ছাড়াই – “নিরাপদ নয়” হিসাবে। এটি গ্রাহকদের কাছে একটি স্বচ্ছ চিহ্ন পাঠায় যে অবস্থানটি সম্ভবত নির্ভরযোগ্য নয় – উত্সাহিতকারী সংস্থাগুলি যারা সম্পন্ন করেনি তাই HTTPS এ চলে যায়।

একটি SSL সার্টিফিকেট নিরাপদ তথ্যের সাথে তুলনা করতে সাহায্য করে:

  • লগইন শংসাপত্র
  • ব্যাঙ্ক কার্ড লেনদেন বা অ্যাকাউন্টের তথ্য চেক করা
  • ব্যক্তিগতভাবে শনাক্তযোগ্য তথ্য — সম্পূর্ণ শিরোনাম, চুক্তি, শুরুর তারিখ বা ফোনের পরিমাণের সাথে তুলনীয়
  • অনুমোদিত কাগজপত্র এবং চুক্তি
  • মেডিকেল ডেটা
  • মালিকানা তথ্য

SSL সার্টিফিকেট ফর্ম

সম্পূর্ণ ভিন্ন বৈধতা পরিসীমা সহ বিভিন্ন ধরণের SSL শংসাপত্র রয়েছে৷ ছয়টি গুরুত্বপূর্ণ প্রকার হল:

  1. দীর্ঘায়িত বৈধতা শংসাপত্র (EV SSL)
  2. গ্রুপ যাচাইকৃত শংসাপত্র (OV SSL)
  3. এলাকা যাচাইকৃত সার্টিফিকেট (DV SSL)
  4. ওয়াইল্ডকার্ড SSL সার্টিফিকেট
  5. মাল্টি-এরিয়া SSL সার্টিফিকেট (MDC)
  6. ইউনিফাইড কমিউনিকেশন সার্টিফিকেট (ইউসিসি)

দীর্ঘায়িত বৈধতা সার্টিফিকেট (EV SSL)

এটি হল সর্বোচ্চ র‍্যাঙ্কিং এবং সবচেয়ে ব্যয়বহুল ধরনের SSL সার্টিফিকেট। এটি শীর্ষ প্রোফাইল ওয়েব সাইটগুলির জন্য ব্যবহার করার প্রবণতা রয়েছে যা তথ্য অর্জন করে এবং অনলাইন তহবিল ধারণ করে। প্রবেশ করানো হলে, এই SSL সার্টিফিকেটগুলি প্যাডলক, এইচটিটিপিএস, এন্টারপ্রাইজের শিরোনাম এবং বারের সাথে ব্রাউজার চুক্তিতে জাতি দেখায়। বারের সাথে চুক্তির মধ্যে ওয়েব সাইটের মালিকের তথ্য প্রদর্শন করা ক্ষতিকারক ওয়েবসাইটগুলি থেকে অবস্থানটিকে আলাদা করতে সহায়তা করে৷ একটি EV SSL শংসাপত্রের ব্যবস্থা করার জন্য, ওয়েব সাইটের মালিককে একটি প্রমিত শনাক্তকরণ যাচাইকরণ কোর্সের মধ্য দিয়ে যেতে হবে যাতে তারা এলাকার অনন্য অধিকারের জন্য আইনত লাইসেন্সপ্রাপ্ত।

Rahul

The Largest eBooks | Information | Results | Routine | Quiz and exam question Collection. Joshbangla.com – Discover thousands of unique books And magazines. We are constantly updating daily, along with the best file available here.

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

9 + one =

Back to top button

Adblock Detected

Adblock Detected !!