Advertisement
Latest

ক্লাউড হোস্টিং কি? What is Cloud hosting?

ইন্টারনেট ক্লাউড হোস্টিং হল ওয়েব সাইট ইন্টারনেট হোস্টিং এর একটি সমসাময়িক পদ্ধতি যেখানে একটি ইন্টারনেট সাইটের তথ্য অনেকগুলি সার্ভার জুড়ে সংরক্ষণ করা হয়। এটি ক্লাউড ইন্টারনেট হোস্টিং এবং প্রচলিত ওয়েব সাইট ইন্টারনেট হোস্টিং বিকল্পগুলির বিভিন্ন ধরণের মধ্যে মৌলিক পার্থক্য। প্রচলিত ইন্টারনেট হোস্টিংয়ে, একটি ইন্টারনেট সাইটের তথ্য একটি একক সার্ভারে সংরক্ষণ করা হয়। তারপরে কিছু ইন্টারনেট হোস্টিং কৌশল রয়েছে যেখানে একাধিক ওয়েব সাইটের তথ্য একটি একক সার্ভারে সংরক্ষণ করা হয়।

তবুও, ক্লাউড ইন্টারনেট হোস্টিং-এ, একটি একক ওয়েব সাইটের তথ্য অনেকগুলি সার্ভারে সংরক্ষণ করা হয়। এই মৌলিক পার্থক্যটি বিভিন্ন সুবিধা দেয় যা ক্লাউড ইন্টারনেট হোস্টিংকে বৃহৎ উদ্যোগের পাশাপাশি ছোটদের জন্য আরও ব্যাপক সম্ভাবনা তৈরি করে।

ক্লাউড ইন্টারনেট হোস্টিংকে বড় উদ্যোগের জন্য পছন্দ করে এমন অনেকগুলি গুরুত্বপূর্ণ কারণের জন্য এই পাঠ্যটি মনে হচ্ছে৷

কেন ক্লাউড ইন্টারনেট হোস্টিং ব্যাপক উদ্যোগের সাথে ব্যাপক?

  1. অত্যধিক জ্ঞান অপ্রয়োজনীয়তা

যেখানে হ্যাকিং, ম্যালওয়্যার এবং বিভিন্ন ধরণের সাইবারট্যাক নিয়ে আলোচনা করা হয়, প্রকৃত ঘটনা হল যে প্রযুক্তিগত সমস্যার কারণে অনেক তথ্য ভুল স্থানান্তরিত হয়েছে। অনেক ড্রাইভ ব্যর্থ হয়, সার্ভার ক্র্যাশ হয়, নেটওয়ার্ক বন্ধ হয়ে যায় – তালিকা অগণিত।

এই ধরনের পরিস্থিতিতে, একটি ইন্টারনেট সাইটের আপটাইম শুধুমাত্র তখনই রক্ষণাবেক্ষণ করা যেতে পারে যখন আপনার কাছে তথ্য না ফেলার একটি পদ্ধতি থাকে। আপনি একটি সার্ভারের কাঠামো চান যেখানে রিডানড্যান্সি একটি চিন্তাভাবনা নয়।

জ্ঞান নিরাপত্তা হল ক্লাউড ইন্টারনেট হোস্টিং এক্সেল। জ্ঞান, যেমনটি আগে বলা হয়েছে, অনেকগুলি সার্ভার জুড়ে সংরক্ষণ করা হয়, যার অর্থ হল আপনার কাছে সব সময় ব্যাকআপ থাকে যা প্রস্তুত, ব্যবহারিক এবং অবিলম্বে ব্যবহারযোগ্য হতে পারে। এটি খুব বড় সংস্থাগুলির কাছে অমূল্য তথ্যের নিছক পরিমাণে যা তারা সাধারণত খুচরা বিক্রেতা এবং ব্যবহার করে।

  1. উচ্চতর নিরাপত্তা

ক্লাউড ইন্টারনেট হোস্টিং যে নিরাপত্তার প্রকৃত বৈশিষ্ট্যগুলি উপস্থাপন করে তা উপলব্ধি করার জন্য, ক্লাউড ইন্টারনেট হোস্টিং-এ কীভাবে তথ্য সংরক্ষণ করা হয় তা সঠিকভাবে জানা আবশ্যক৷

প্রচলিত ইন্টারনেট হোস্টিংয়ে, তথ্য একটি একক সার্ভারে থাকে। ক্লাউড ইন্টারনেট হোস্টিং-এ, ওয়েব সাইটের তথ্য বিভিন্ন সার্ভার জুড়ে সংরক্ষণ করা হয়। তা সত্ত্বেও, এখানে চিন্তা করার জন্য আরও একটি সমস্যা রয়েছে – তথ্যের গতি।

ক্লাউড ইন্টারনেট হোস্টিং-এ, সার্ভারের মধ্যে তথ্য অনেক বেশি সরানো হয়। ওয়েব সাইটের তথ্য নিয়মিত ভিত্তিতে একটি সার্ভার থেকে বিপরীতে আঘাত করে। এটি হ্যাকারদের জন্য ক্লাউড ইন্টারনেট হোস্টিং ব্যবহার করে এমন একটি ইন্টারনেট সাইটে ফোকাস করা মোটামুটি ঝামেলার করে তোলে। যদি তথ্য খণ্ডিত হয় এবং নিয়মিতভাবে স্থানান্তরিত হয়, তাহলে একটি লাভজনক হ্যাক সমন্বয় করা প্রায় অকল্পনীয় কারণ, স্পষ্টতই, হ্যাকাররা কোনোভাবেই লক্ষ্য তথ্যের সুনির্দিষ্ট অবস্থান চিহ্নিত করতে পারে না।

এটাই সবকিছু না. যেখানে সমস্ত প্রচলিত ধরণের ইন্টারনেট হোস্টিং কিছু ধরণের এনক্রিপশন ব্যবহার করে, সেখানে ক্লাউড ইন্টারনেট হোস্টিং সর্বাত্মকভাবে চলে। ক্লাউড ইন্টারনেট হোস্টিংয়ের সমস্ত  তথ্য এনক্রিপ্ট করা হয়। এই অল-রাউন্ড এনক্রিপশনটি বোঝায় যে MitM অ্যাসাল্টস বা ম্যান ইন দ্য সেন্টার অ্যাসাল্টস (স্থানের তথ্য চুরি করা হয় যখন এটি ট্রানজিটে থাকে) একেবারে অকার্যকর।

বৃহদাকার উদ্যোগগুলি তাদের তথ্যকে কঠোরভাবে এবং সঠিকভাবে রক্ষা করে, তবে শর্ত থাকে যে তাদের কাছে ক্রেতাদের বেশ কয়েকটি সূক্ষ্ম তথ্য রয়েছে। ক্লাউড ইন্টারনেট হোস্টিং এই কর্পোরেশনগুলিকে সুরক্ষার আরও একটি স্তর সরবরাহ করে যা প্রচলিত ইন্টারনেট হোস্টিং কৌশলগুলি কেবল করতে পারে না।

  1. হ্যান্ডেল করার জন্য সোজা

ক্লাউড ইন্টারনেট হোস্টিং এর সবচেয়ে ভালো সুবিধা হল এর পরিমার্জিত কাঠামো। জ্ঞান এনক্রিপ্ট করা হয়েছে, এটি সরানো হয়েছে, এটি বেশ কয়েকটি অবস্থানে সংরক্ষিত হয়েছে – এটি একটি দুর্দান্ত সেটআপ।

যাইহোক, ক্লায়েন্টদের আসলে এটি সম্পর্কে বিরক্ত হতে হবে না। ক্লাউড ইন্টারনেট হোস্টিং, প্রচলিত ইন্টারনেট হোস্টিং-এর মতো, একটি সহজ ড্যাশবোর্ডের সাথে আসে যা আপনি যতই বহুমুখী হতে চান তা ব্যবহার করতে সহজ।

দৈত্যাকার কর্পোরেশনগুলির জন্য, যার অর্থ হল তাদের ইন্টারনেট হোস্টিং চাওয়াগুলি পরিচালনা করার জন্য বিশেষজ্ঞদের নিয়োগের জন্য তাদের এক টন ব্যয় করতে হবে না। একটি ক্লাউড ইন্টারনেট হোস্টিং প্ল্যাটফর্মে কাজ করার ক্ষমতা কোন ক্ষেত্রেই আগ্রহের ক্ষেত্র নয়। সত্য হল, যে কেউ একটি পিসি ব্যবহার করতে পারে তারা একটি ক্লাউড ইন্টারনেট হোস্টিং পরিকল্পনা পরিচালনা করতে পারে।

  1. উন্নত দক্ষতা

ইন্টারনেট হোস্টিংয়ের ক্ষেত্রে দক্ষতা স্পষ্টভাবে একটি অপরিহার্য বিষয়। ক্লাউড ইন্টারনেট হোস্টিং এখানে কার্যকরভাবে ইন্টারনেট হোস্টিংয়ের বেশ কয়েকটি প্রচলিত কৌশলের উপরে একটি প্রান্ত রয়েছে।

প্রচলিত ইন্টারনেট হোস্টিংয়ে, বিশেষ করে প্রচলিত ইন্টারনেট হোস্টিংয়ে অনেকগুলি ওয়েব সাইট একটি একক সার্ভারের সম্পদ ভাগ করে নেয় এবং সেখানে কোনো বিচ্ছিন্নতা নেই, দক্ষতা সেই সঠিক সেকেন্ডে সার্ভার লোডের উপর নির্ভর করে।

যদি অন্য একটি ওয়েব সাইট অনেকগুলি সম্পদ ব্যবহার করে, আপনার ইন্টারনেট হোস্টিং পরিকল্পনার দক্ষতা সফল হয়।

ক্লাউড ইন্টারনেট হোস্টিং এই পয়েন্টগুলির কোনটির সাথে মানিয়ে নিতে হবে না। তদুপরি, ক্লাউড ইন্টারনেট হোস্টিংয়ের জন্য ক্যাশিং বিকল্পগুলি ব্যাপকভাবে গৃহীত হওয়ায় এটি খুব ভালভাবে কাজ করে।

  1. সোজা এবং দ্রুত স্কেলেবিলিটি

স্কেলিং একটি ইন্টারনেট হোস্টিং পরিকল্পনায় সম্পদ অন্তর্ভুক্ত বা নির্মূল করার কাজকে বোঝায়। এই সম্পদগুলি স্টোরেজ, RAM, CPU কোর এবং এমনকি ব্যান্ডউইথকে মূর্ত করতে পারে। যেহেতু একটি প্রতিষ্ঠানের ডিজিটাল পদচিহ্ন বৃদ্ধি পায়, স্কেলিং এবং বিশেষ করে স্কেলিং এর  সহজতা  অপরিহার্য হয়ে ওঠে।

এটি কারণ বিশাল উদ্যোগগুলি আসলে স্থির নয়। বিশাল এন্টারপ্রাইজ এবং ফ্লিপ তাদের আইটি চায় এবং ইন্টারনেট হোস্টিং একটি সময়ের সাথে বিকাশ করতে চায়।

ইন্টারনেট হোস্টিং ফার্ম যদি বিকাশের জন্য অনেক জায়গা না রাখে তবে প্রচলিত ইন্টারনেট হোস্টিং কৌশলগুলির সাথে স্কেলিং মোটামুটি পরিশীলিত হবে।

ক্লাউড ইন্টারনেট হোস্টিং এবং উপযুক্ত ইন্টারনেট হোস্টিং ফার্মের সাথে, একটি ক্লাউড ইন্টারনেট হোস্টিং প্ল্যানের সম্পদ সহ মাত্র কয়েক মিনিট সময় লাগবে এবং বড় কর্পোরেশনগুলির জন্য যাদের কাজের মধ্যে সব সময় বিশাল বিজ্ঞাপন প্রচার রয়েছে, সঠিক সেকেন্ডে স্কেলিং করা সহজ অপরিহার্য. এটি তাদের এই তীক্ষ্ণ দ্রব্যগুলিকে সামঞ্জস্য করার অনুমতি দেয় যা তারা সাধারণত দেখতে পায়। Read more: SSL সার্টিফিকেট কি?

Rahul

The Largest eBooks | Information | Results | Routine | Quiz and exam question Collection. Joshbangla.com – Discover thousands of unique books And magazines. We are constantly updating daily, along with the best file available here.

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

eleven + five =

Back to top button

Adblock Detected

Adblock Detected !!