Advertisement
Latest

HTTPS vs HTTP what’s different?

HTTP কি?

HTTP মানে হাইপারটেক্সট সুইচ প্রোটোকল, এবং এটি একটি ইউটিলিটি লেয়ার প্রোটোকল। সহজ বাক্যাংশে, এটি এমন একটি প্রোটোকল যার মাধ্যমে গ্রাহকের নেট ব্রাউজার থেকে তারা যে ওয়েব সাইটটি পরিদর্শন করছেন সেখানে ডেটা বিতরণ করা হয়।

ব্রাউজার এবং ওয়েব সাইটের মধ্যে যে তথ্যটি যোগাযোগ করা হচ্ছে তা সরল পাঠ্য বিষয়বস্তুতে বিতরণ করা হয়েছে, এর মানে হল যে যদি কেউ 2-এর মধ্যে সংযোগটি আটকায়, তবে তারা কেবলমাত্র সেই ডেটা দেখতে সক্ষম হতে পারে যা আপনি প্রত্যেকে দেখেছেন এবং পাঠাচ্ছেন।

ওয়েব সাইট এটি বিশেষত ক্ষতিকারক যখন গ্রাহকরা সূক্ষ্ম ডেটা পূরণ করেন, যেমন অ্যামাজনে চেকআউট করার সময় ব্যাঙ্ক কার্ডের পরিমাণ বা Fb-এ অবস্থানের ডেটাতে প্রবেশ করে৷

HTTPS এ স্থানান্তর করুন

যেখানে HTTPS মূলত HTTP হিসাবে অভিন্ন ধারণা, “S” 2: নিরাপত্তার মধ্যে একটি বড় পার্থক্যকে আশ্রয় করে। এইচটিটিপিএস মানে হাইপারটেক্সট সুইচ প্রোটোকল সেফ, এবং এটির ব্যক্তিগত ইউটিলিটি লেয়ার প্রোটোকল হিসাবে উপস্থিত হওয়ার বিকল্প হিসাবে, এটি SSL (সেফ সকেট লেয়ার) এবং TLS (ট্রান্সপোর্ট লেয়ার সেফটি) নামে পরিচিত আলাদা প্রোটোকল ব্যবহার করে।

এইচটিটিপি এবং এমনকি এইচটিটিপিএস কীভাবে ডেটা এ লেভেল থেকে বি লেভেলে যাবে তার সাথে জড়িত থাকবে না; তবুও, HTTPS যে নিরাপদ সকেট স্তরটি ব্যবহার করে তা নিশ্চিত করে যে ডেটা একটি নিরাপদ টানেলের মাধ্যমে তার অবকাশ স্থলে যাতায়াত করে, এটি পাঠানোর সুনির্দিষ্ট জ্ঞানের সাথে নিজেকে বিবেচনা না করে। SSL অতিরিক্তভাবে যে ডেটা পাঠানো হচ্ছে তা এনক্রিপ্ট করে, যা বোঝায় যে তথ্যের প্রকৃত অর্থ (ব্যাঙ্ক কার্ড নম্বর, ব্যক্তিগত ডেটা এবং আরও অনেকগুলি।) যে কেউ ডেটা দেখার চেষ্টা করে তার দ্বারা ক্র্যাক করা খুব কঠিন হতে পারে।

আজকাল, প্রায় সমস্ত নেট ব্রাউজার নিরাপদ ওয়েব অনুসন্ধানের জন্য HTTPS-কে সহায়তা করে। ওয়েব এক্সপ্লোরার, গুগল ক্রোম এবং ফায়ারফক্সের মতো ব্রাউজারগুলি একটি ওয়েব সাইটে একটি নিরাপদ HTTPS সংযোগ স্থাপন করতে একটি প্যাডলক আইকন দেখাবে।

নেট ব্রাউজারগুলির মতোই, লক্ষ লক্ষ ইন্টারনেট সাইট রয়েছে যা এইচটিটিপিএস-কে সহায়তা করে যাতে গ্রাহকরা নিরাপদে ডেটা দেখতে এবং শিপ করতে পারে এবং তৃতীয়টি ব্যবহার না করে তাদের এন্টারপ্রাইজে এর পদ্ধতির দিকে এগিয়ে যেতে পারে। তাহলে এটি ইজিনিউজের জন্য কী বোঝায়? সুন্দরভাবে, যেহেতু আমরা আমাদের HTTP Usenet ব্রাউজারে SSL এনক্রিপশন ব্যবহার করি, তাই আপনার পাঠ্য বিষয়বস্তু নিবন্ধ এবং বাইনারি ডাউনলোডগুলি এনক্রিপ্ট করা এবং নিরাপদ।

সর্বোপরি, HTTP-এর চেয়ে দ্রুত গতি এবং সংযোগ সহ HTTPS গ্রাহকদের সুবিধা দেয়৷ কারণ এইচটিটিপিএস সমর্থনকারী ওয়েব সাইটগুলি ইতিমধ্যেই নিরাপদ হিসাবে লাইসেন্স করা হয়েছে এবং কেবলমাত্র ভোক্তার কাছে টানেল করা হয়েছে৷ তারপরে আবার, এনক্রিপ্ট না করা HTTP সাধারণত ফিল্টার, ক্যাশে বা স্ক্যান করা হয়, যা ব্রাউজারে পাঠানোর জন্য অতিরিক্ত জ্ঞানের পরামর্শ দেয়। আপনার নিজের জন্য গতি কটাক্ষপাত করতে চান? এই দুটি সম্পূর্ণ ভিন্ন প্রোটোকলের জন্য নেট ওয়েব পেজ লোডের দৃষ্টান্ত মেলানোর জন্য HTTP বনাম HTTPS-এ যান এবং আপনিই সিদ্ধান্ত নেবেন!

ওয়েব সাইটগুলি অ্যাক্সেস করার সময় কেন HTTPS-কে জনপ্রিয় প্রোটোকল হিসাবে গণ্য করা হয় তা বলার অপেক্ষা রাখে না, তবে শুধুমাত্র একটি ওয়েব সাইট এই ধরনের SSL এনক্রিপশন ব্যবহার করে ওয়েব গ্রাহকদের ফিশিং এবং বিভিন্ন স্কিম থেকে সম্পূর্ণরূপে রক্ষা করে না।

একটি VPN এর বিপরীতে, SSL হল একটি এনক্রিপশন প্রোটোকল যা ব্রাউজারে ব্যবহৃত হয়, এর মানে হল যে অন্য প্রতিটি নন-ব্রাউজার প্রাথমিকভাবে ভিত্তিক ওয়েব ব্যায়াম তবুও বাধা দেওয়া এবং লঙ্ঘন করা যেতে পারে। ভুলে যাবেন না যে একটি VPN হল একটি এনক্রিপ্ট করা টানেল এবং সেই সংযোগের মাধ্যমে কাজ করা সমস্ত তথ্য ভূপৃষ্ঠের জগতে দুর্ভেদ্য।

Rahul

The Largest eBooks | Information | Results | Routine | Quiz and exam question Collection. Joshbangla.com – Discover thousands of unique books And magazines. We are constantly updating daily, along with the best file available here.

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

fourteen − one =

Back to top button

Adblock Detected

Adblock Detected !!