Advertisement
Information

গুগল সার্চের নিয়ম | ১০টি মজার ও দরকারি সার্চ টিপস।

গুগল সার্চের নিয়মঃ আমাদের যেকোন কিছু সম্পর্কে জানার প্রয়োজন হলে সার্চ ইঞ্জিন হিসাবে গুগল কে বেছে নিয়ে সেখানে সার্চ করে থাকি। আমাদের দৈনন্দিন জীবনে যেকোন কিছু জানতে বা শিখতে গুগল সার্চ করার প্রয়োজন পড়ে থাকে এবং এই গুগলে সঠি ভাবে সঠিক তথ্য পেতে হলে জানতে হবে গুগল সার্চের নিয়ম। আজ আপনাদের এমন ১০ টি মজার ও দরকারি সার্চ টিপস দিবো যা আপনাদের যেকোন সময় প্রয়োজন পড়তে পারে।

গুগল সার্চের নিয়ম  – ১০টি মজার ও দরকারি সার্চ টিপসঃ

ইন্টারনেট ব্যবহারকারী গণ প্রায়ই সবাই জানি কিভাবে গুগল সার্চ করতে হয়, এটা আবার কঠিন বিষয় কিসের আমার বা আপনার যা লাগবে সেটা লিখে সার্চ দাও হয়ে গেল। কিন্তু বিষয় টা সহজ হলেও এখানে কিছু বিষয় আছে যে গুলো জানলে আপনি সহজেই ছোট থেকে বড় কিছু জিনিস গুলো গুগল থেকে পেয়ে যাবেন। আজ আমি এমনই ছোট ছোট গুগল সার্চ টিপস দিবো যেগুলো আপনাদের হরহামেশা দরকার পড়তে পারে। যারা ইন্টারনেট জগতে নতুন তাদের জন্য এই ১০টি সার্চ পদ্ধতি অনেক শিখার ও কাজের হতে পারে।

১। সময় বা তারিখ বের করা

গুগল সার্চের মাধ্যমে আপনি সহজেই গুগল থেকে সঠিক সময় জেনে নিতে পারবেন। এখন ভাবছেন এটা আবার গুগল সার্চ করা লাগবে নাকি কোন ঘড়ি বা মোবাইলে দেখলে হয়ে যায় কিন্তু এটি সময় দেখানোর পাশাপাশি আরো কিছু জিনিস জানতে হলে করে। আপনি যদি গুগলে Time লিখে সার্চ দেন তাহলে আপনার অবস্থান ভেদে আপনার সঠিক সময় অর্থ্যাৎ কয়টা বাজে বলে দিবে এবং সেই সাথে আপনি তারিখ ও বার দেখতে পারবেন। এখন হলো আসল সময়ে আসি ধরুন, আপনার গার্ল ফ্রেন্ড থাকে আমেরিকায় এবং রাত ১২ টা বাজলে তার জন্মদিন আসবে এখন ক্যামনে ঐখানকার সময় জানবেন? সমস্যা চলে যান গুগলের কাছে আর লিখুন Time in America তাহলে সেখানকার সঠিক সময় দেখতে পারবেন।

শুধু আমেরিকার নয় এইভাবে আপনি যেকোন দেশের যেকোন শহরের সঠিক সময় বের করতে পারেন। যদি আপনার সৌদির সময় বের করতে চান তাহলে আপনি লিখতেন পারেন time in arabia saudi এভাবে শুধু যে দেশের সময় বের করতে চান শেষে সেই দেশের নাম লিখে দিবেন তাহলে আপনি সেখানে কয়টা বাজে দেখতে পারবেন। আশা করি এটি আপনাকে সঠিক সময় জানতে সাহায্য করবে।

২। ক্যালকুলেটর

ইন্টারনেট ব্রাউজিং করছেন এমন সময় হুট করে ক্যালকুলেটরে হিসাব-নিকাশ করার প্রয়োজন পড়ে গেল। তখন কম্পিউটার থেকে ক্যালকুলেটর বের করে হিসাব করতে চলে যান এখন তা আর করার দরকার নেয়। যেকোন কিছু যোগ, বিয়োগ, গুণ, ভাগ করা লাগলে ক্রোম বা যেকোন ব্রাউজারের এড্রেসবারে সোজা নিচের চিত্রের মতো করে লিখুন যেমন আমি 86 দিয়ে ১০ গুণ যে করতে যাবো সেই রেজাল্ট দিয়ে দিছে কত হয়। এভাবে যেকোন সাধারণ হিসাব-নিকাশ করতে পারতেন আপনি আপনার হিসাবের জিনিস গুলো বসাবেন তার উপর ভিত্তি করে উত্তর দিয়ে দিবে।

আর যদি আপনার চান ফুল ক্যালকুলেটর দিক যাতে ক্লিক করে আপনি হিসাব করতে পারেন তাহলে এইভাবে লেখার পর ইন্টার বা সার্চ বাটনে ক্লিক করলেই ফুল ক্যালকুলেটর হাজির হয়ে যাবে। অথবা আপনি ডাইরেক্ট গুগলে Calculator লিখে সার্চ করলেও পেয়ে যাবেন। নিচের স্ক্রিনশট টি লক্ষ্য করুনঃ

৩। ক্যারেন্সি/মুদ্রার দাম জানা

৩য় যে গুগল সার্চের নিয়ম শেয়ার করতে যাচ্ছি সেটি যেকোন দেশের কারেন্সি অর্থ্যাৎ মুদ্রার দাম জানতে পারবেন অথবা কনভার্ট করতে পারবেন। যেমন আপনি ডলার টাকায় কত হয় সেটি বের করতে পারবে, আবার টাকা ডলারে কত হয় বের করতে পারবেন। এর জন্য এইভাবে সার্চ দিতে হবে amount currency to currency উদাহরণঃ 10 usd to bdt । এই ফরম্যাটে সার্চ দিয়ে আপনি যেকোন দেশের কারেন্সির ভ্যালু কনভার্ট করে দেখতে পারেন। সার্চ করার পর নিচের মতো ইন্টারফেস পাবেন এখান থেকে অন্যান্য কারেন্সি কনভার্ট করে দেখার অপশন ও পাবেন।

৪। গুগল ইমেজ সার্চ – ছবি দিয়ে সার্চ

আমরা হয়তো অনেকেই জানি গুগলে টেক্সট লিখে সার্চ করার পাশাপাশি ইমেজ/ছবি দিয়েও সার্চ করা যায়। গুগল ইমেজ সার্চ এর মানে হলো ছবি দিয়ে সার্চ করতে পারবেন। অনেক সময় আমাদের কাছে এমন কিছু ছবি, ইমেজ বা ফটো যায় বলেন না কেন থাকে কিন্তু সেটি সম্পর্কে আমরা কোন কিছু জানি না সেটা হতে পারে কোন মানুষের ছবি, ফলের ছবি বা জীব-জন্তুর ছবি। এখন জানার ইচ্ছা হচ্ছে এটি কি জিনিস তখন আপনি গুগল ইমেজ সার্চ ব্যবহার করতে পারেন যেখানে আপনি ছবি আপলোড করার মাধ্যমে ঐ ছবি রিলিটেড আরো ছবি পেয়ে যাবেন যেখান থেকে আপনার কাঙ্খিত জিনিস টি খুঁজে পেতে পারেন।

গুগল ইমেজ সার্চ করার জন্য আপনাকে প্রথমে https://images.google.com/ এই লিংকে যেতে হবে তারপর ক্যামেরা আইকনে ক্লিক করে আপনি যে ছবিটির মতো ছবি খুঁজে বের করতাছেন সেটি আপলোড করে সার্চ করলে সেই সম্পর্কিত আরো ছবি পেয়ে যাবেন।

৫। আইপি এড্রেস জানা

আমাদের বিভিন্ন প্রয়োজনে আমাদের ডিভাইসের আইপি অ্যাড্রেস জানার প্রয়োজন পড়ে থাকে। নিজের আইপি অ্যাড্রেস জানার গুগলে what is my ip? লিখে সার্চ করলে আইপি এড্রেস দেখাবে। নিজের সিকিউরিটির জন্য আইপি এড্রেস সার্চের স্ক্রিনশট যুক্ত করতে পারলাম না। আপনারা এটি লিখে সার্চ করবেন তাহলে পেয়ে যাবেন।

৬। নির্দিষ্ট টাইপের ফাইল খুঁজে বের করা

এখন যে গুগল সার্চের নিয়ম শেয়ার করতে যাচ্ছি সেটি দ্বারা আপনি যেকোন টাইপের ফাইল খুঁজে বের করতে পারবেন। সেটি হতে পারে কোন পিডিএফ, কোন ডক্স ফাইল, কোন প্রেজেন্টেশন ফাইল, সফটওয়্যার ইত্যাদি। এটি দ্বারা কি করা সম্ভব এই নিয়মে গুগল সার্চ  করলে আপনি আপনার কাংঙ্খিত ফাইল সহজেই খুঁজে বের করতে পারবেন। আমরা সাধারণ যেভাবে সার্চ করে থাকি example book download ইত্যাদি কিন্তু আপনার যদি কোন পিডিএফ বই বা ফাইল খুঁজে বের করার প্রয়োজন হয় আপনি তা সহজেই করতে পারবেন এর মাধ্যমে। এর জন্য আপনা গুগলে আপনি যে বই টি ডাউনলোড করতে চান তার নামের পরে পিডিএফ লিখে দিতে হবে এবং তারপর filetype: ফাইলের ধরুন। যেমনঃ growth hacking book filetype: pdf তাহলে যেসব ওয়েবসাইট এই বই টি রয়েছে তাদের লিংক সার্চ রেজাল্টে দেখাবে।

এইভাবে শুধু পিএডিএফ না যেকোন টাইপের ফাইল খুঁজে বের করতে পারবেন। যেমন কম্পিউটার সফটওয়্যার হলে exe, অ্যান্ড্রয়েড অ্যাপ হলে apk, ওয়ার্ড ফাইল হলে doc ইত্যাদি।

৭। রিলেটেড ওয়েবসাইট সার্চ – Related website search

আমরা যে যেমন রুচির সে তেমন ওয়েবসাইট গুলো খুঁজে বের করে থাকি। কেউ যদি গেমস খেলতে ভালোবাসে সে গেমস ওয়েবসাইট গুলোর খোঁজ রাখে আর হয়তো অনেক সময় মনে হয়েছে যদি এমন কয়েকটা ওয়েবসাইট যদি আরো জানতাম তাহলে ভালো হতো। সমস্যা নাই গুগল মামা আপনার জন্য আছে আপনি যেকোন ধরনের ওয়েবসাইট দিয়ে ঐ রকম আরো ওয়েবসাইট খুঁজে বের করতে পারেন। যেমন আপনি আমার এই ব্লগ টি পছন্দ করেন ধরলাম এখন আমার এই ব্লগ ওয়েবসাইট এর মতো আরো ওয়েবসাইট কোন গুলো তা খুঁজে বের করার জন্য এভাবে সার্চ করতে হবে। related:website name উদাহরণঃ related:amazon.com তাহলে আমাদের মতো আরোও ওয়েবসাইট পেয়ে যাবেন সার্চ করার জন্য। আশা করি, এই গুগল সার্চের নিয়ম টাও আপনার অনেক কাজে আসবে।

৮। নির্দিষ্ট টপিক সার্চ করা নির্দিষ্ট সাইট থেকে

গুগল সার্চ থেকে থেকে কোন কিছু খুঁজে বের করতে চাইলে আমরা চাই যে এই জিনিস আমার এই পছন্দের ওয়েবসাইট থেকে দেখাক। আবার অনেক সময় দেখা যায় অনেক ওয়েবসাইট আছে যেগুলো সার্চ অপশন ভালো সার্চ করলে উপযুক্ত রেজাল্ট পাওয়া যায় না সেইসব জিনিসও এর মাধ্যমে বের করতে পারেন। এর জন্য যে টপিক লিখে সার্চ করবেন সেটি শেষে ঐ ওয়েবসাইটের নাম দিবেন যে ওয়েবসাইট গুলো পোস্ট বা আর্টিকেল দেখতে চান। উদাহরহণঃ how to write blog example.com

৯। ট্রান্সলেট করতে গুগল সার্চ

গুগল সার্চের নিয়ম গুলোর মধ্যে এটি একটি উপকারী সার্চ টিপস। আপনার যদি কখনো কোন ভাষা থেকে অন্য কোন ভাষা তে ট্রান্সলেট করার প্রয়োজন পড়ে তাহলে সেটি গুগল  সার্চের মাধ্যমে করতে পারেন। ট্রান্সলেট করার জন্য আমার গুগল ট্রান্সলেটরে প্রবেশ করতে হবে নাহ। সার্চ করবেন এভাবেঃ যে ভাষা ট্রান্সলেট করতে চান To যেই ভাষায় দেখতে চান তার নাম উদাহরনঃ i love you in Bengali ।

১০। একটি সাইটের সব কিছু

এই সার্চ টি বেশি কাজে যাদের ব্লগ বা অন্য কোন ওয়েবসাইট রয়েছে অথবা যারা একটি ওয়েবসাইটের সব লিংক/পেজ দেখতে চান তাদের ও কাজে দিবে। মূলত যারা ওয়েবসাইট চালায় তারা তাদের পোস্ট গুগলে সব ইন্ডেক্স হয়েছে কিনা সেটি চেক করার জন্য এই ভাবে সার্চ করে থাকে। সার্চঃ site:websitename উদাহরণঃ site:joshbangla.com এভাবে যেকোন সাইটের সকল পেজ গুলো সার্চ রেজাল্টে এনে দেখতে পারেন যেগুলো গুগল ইনডেক্স হয়েছে।

আশা করি, গুগল সার্চের নিয়ম ও ১০ টি টিপস এন্ড ট্রিক্স আপনাদের দৈনন্দিন জীবনে গুগল সার্চ করতে অনেক সাহায্য করবে। আগামী পর্বে এমন আরো একটা পোস্ট নিয়ে আপনাদের সামনে হাজার হতে পারি তখন আশাক করি আরো কিছু সার্চ টিপস দিবো পারবো। প্রযুক্তি বিদ্যার সাথেই থাকুন।

Rahul

The Largest eBooks | Information | Results | Routine | Quiz and exam question Collection. Joshbangla.com – Discover thousands of unique books And magazines. We are constantly updating daily, along with the best file available here.

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

19 − 16 =

Back to top button

Adblock Detected

Adblock Detected !!