Advertisement
Latest

ফ্রি ওয়েব ডিজাইন শেখার ওয়েবসাইট।

আপনি কি ওয়েব ডিজাইন শিখতে চান? ফ্রিওয়েব ডিজাইন শেখার ওয়েবসাইট খুঁজছেন? তাহলে আজকের এই ব্লগ পোস্ট টি আপনার জন্য। আপনি যদি ওয়েব ডিজাইন শিখতে আগ্রহী হয়ে থাকেন তাও আবার ফ্রি তে ওয়েব ডিজাইন শিখতে চান তাহলে আজকের এই আর্টিকেল টি আপনাকে সাহায্য করবে। এখানে আমরা কিছু ফ্রি এবং পেইড ওয়েবসাইট শেয়ার করব যেখানে আপনি ফ্রিতে ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট শিখতে পারবেন।

ফ্রি ওয়েব ডিজাইন শেখার ওয়েবসাইট

যারা ওয়েব ডিজাইন শিখতে চান এবং গুগলে সার্চ করে বেড়ান যে ” ওয়েব ডিজাইন শিখতে চাই” কোথায় শিখবো ইত্যাদি বিষয় তাদের জন্য উপকারী পোস্ট। আজকে আপনাদের অসাধরণ কিছু ফ্রি এবং পেইড রিসোর্স শেয়ার করব যেখান থেকে আপনারা সহজেই ওয়েব ডিজাইন বা ডেভেলপমেন্ট শিখতে পারেবন। আমরা যেসব রিসোর্স শেয়ার করতে যাচ্ছে সেই গুলো বেশি ভাগ গুলো ইংরেজি আবার কিছু বাংলা যাতে। কারণ অনেকেই ইংরেজি তে তেমন স্বাচ্ছন্দবোধ করেন না তাই তারাও যেন শিখতে পারে সেই উদ্দেশ্যে কিছু বাংলা রিসোর্স যুক্ত করা হয়েছে। ওয়েব ডিজাইন শেখার ওয়েবসাইট গুলো  নিচে বর্ণনা করা হলো।

ইংরেজিতে ফ্রি তে ওয়েব ডিজাইন শিখার ওয়েবসাইট

W3schools.com

ওয়েব ডিজাইন শেখার এক অসাধারণ ওয়েবসাইট যা প্রায় সবার পরিচিত সেটি হলো w3schools । যারা ওয়েব ওয়েব ডিজাইন শিখছে বা শেখার চেষ্টা তাদের কাছে একটি পরিচিত ওয়েবসাইট এটি কারণ ওয়েব ডিজাইন শেখার বেস্ট ফ্রি ওয়েবসাইট। ওয়েবসাইট টি ইংরেজি ভাষাতে তৈরী করা হয়েছে কিন্তু কেউ যদি একটু ইংলিশ ও পারে তাও ওয়েবসাইট টি থেকে সহজেই শিখতে পারবে কারণ এটি খুব সাধারণ শব্দ গুলো ব্যবহার করা হয়েছে। W3schools এ ওয়েব ডিজাইন এর মূল জিনিস গুলো HTML, CSS, JavaScript শেখার সাথে ডেভেলপমেন্ট ও শিখতে পারবেন সে জন্য PHP, MYSQL, Python সহ প্রায় জিনিস গুল সহজেই সেকশন আকারে একের পর এক দেখানো হয়েছে।

এই ওয়েবসাইটের সবচেয়ে ভালো দিক হলো প্রত্যেকটি জিনিস শিখাবে উদাহরণের মাধ্যমে। এতো উদাহরণ দেওয়া আছে যেগুলো দেখে বা নিজে চেষ্টা করে করে অনেক শিখতে পারবেন। আপনি যদি ইংরেজিতে ফ্রি তে ওয়েব ডিজাইন শেখার ওয়েবসাইট খুঁজে থাকেন তাহলে আপনার জন্য এটা বেস্ট চয়েস হবে। এছাড়াও যারা প্রোগ্রামিং শিখতে চাচ্ছেন তাদের জন্য এই ওয়েবসাইট সুন্দর সুন্দর টিউটোরিয়াল বানিয়ে রেখেছে। W3schools এ Howto নামে একটি সেকশন রয়েছে যেখানে দেখানো হয়েছে ওয়েবসাইটের বিভিন্ন সেকশন বা ইলিমেন্ট কিভাবে বানাতে হয় যা অনেক কার্যকরি শিখার ক্ষেত্রে। ওয়েবসাইট টি ঘুরে আসুন আশা করি ভালো কিছু শিখতে পারবেন এখান থেকে।

Freecodecamp.Com

Freecodecamp একটি অসাধণ ওয়েবসাইট যেখানে সহজেই বিভিন্ন ধাপে ধাপে ওয়েব ডিজাইন শিখতে পারবেন। ফ্রি কোড ক্যাম্প সম্পন্ন ফ্রিতে ওয়েব ডিজাইন শিখার সাথে সাথে প্রোগ্রামিং সম্পর্কিত অন্যান্য জিনিসও শিখতে পারবেন। এখানে ওয়েব ডিজাইন শিখার প্রসেস টা সুন্দরভাবে সাজানো গোছানো ভাবে রয়েছে আপনাকে টেনশন করতে হবে নাহ কোনটার পর কোনটা শিখতে হবে কি করতে হবে সেটা তারাই দেখে দিবে। উপরের ছবি থেকে লিস্ট দেখতে পারছেন এখান থেকে যারা ওয়েব ডিজাইন শিখতে চান তারা Responsive Web Design এই সেকশন টা দেখবেন শুরু করবেন।

আপনি যদি সঠিকভাবে এদের কোর্স টি সম্পন্ন করতে পারেন শেষে তারা চ্যালেঞ্জ দিবে সেই গুলো কমপ্লিট করলে কোর্স সার্টিফিকেট পাবেন যেটা আপনার অনলাইন পোর্টফলিও তে এড করতে পারেন। আশা করি ফ্রি ওয়েব ডিজাইন শেখার ওয়েবসাইট টি থেকে আপনারা সহজে ওয়েব ডিজাইনের বেসিক থেকে মিড লেভেল পর্যন্ত জিনিস বা আরো গভীরে শিখতে পারেন।

Sololearn.Com

Sololearn ওয়েবসাইট টিও ওয়েব ডিইজাইন এবং প্রোগ্রামিং শিখার সুন্দর প্ল্যাটফর্ম। এখানে ওয়েব ডিজাইন এর HTML, CSS, Javascript, Responsive Web Design সহ প্রোগ্রামিং এর PHP, Python, Java ইত্যাদি কোর্স সুন্দর করে সাজানো রয়েছে। প্রত্যেক টি কোর্স আলাদা আলাদা করে ভাগ করে রাখা হয়েছে যার যেটা ইচ্ছা সেটি শিখতে পারেন। Sololearn এর একটি অ্যান্ড্রয়েড অ্যাপ ও রয়েছে যেটাতে তারা বেশি ফোকাশ করে থাকে অর্থ্যাৎ তাদের টার্গেট মোবাইল ইউজার যাতে শিখতে পারে। আপনার যদি কম্পিউটার নাও থাকে তাহলেও আপনি এই অ্যাপের মাধ্যমে ওয়েব ডিজাইন বা প্রোগ্রামিং শিখতে পারবেন।

Sattacademy

স্যাট একাডেমি w3schools এর বাংলা ভার্সন ধরতে পারেন। স্যাট একাডেমিতে W3Schols এর মতো করে সাজিয়ে বাংলাতে HTML, CSS, JS ইত্যাদি শিখানো হয়েছে। যারা ইংরেজি তে কমজোর তারা বাংলা ভাষা শিখতে চাইলে এই ওয়েবসাইট টি ফলো করতে পারেন। কিন্তু আমি বলব ইংরেজিতে W3 থেকেই শেখা উত্তম কারণ ঐখানে অনেক বেশি উদাহরণ রয়েছে এটা শিখতে বেশ সুবিধা করে। যদি কারো একবারেই সমস্যা থাকে ইংরেজি নিয়ে তারা এইখান থেকে বাংলা দেখা শেষ করে ঐখানে ইংরেজি তে আবার দেখতে পারেন এতে আপনি ভালো বুঝতে পারবেন।

Css-tricks.com

এই ওয়েবসাইটির নাম শুনে হয়তো অনেকেই বুঝে গিয়েছেন ওয়েবসাইট টি কি সম্পর্কিত। হ্যাঁ আপনি ঠিক ধরেছেন এটি একটি ব্লগ বা ফোরাম সাইট হিসাবে ধরতে পারেন যেখানে CSS নিয়ে বিভিন্ন টিপস এন্ড ট্রিক, টিউটোরিয়াল পোস্ট করে থাকে। সিএসএস দ্বারা ওয়েব ডিজাইনে দক্ষ হতে চাইলে উক্ত ওয়েবসাইট থেকে বিভিন্ন আর্টিকেল পড়ে শিখতে পারেন।

Learnlayout.com

শুধু HTML, CSS জানলে হবে না এই গুলো দিয়ে কিভাবে একটা ওয়েবসাইটের লেউআউট বানাতে হয় সেটি জানতে হবে। লেআউট সম্পর্কে বেসিক জিনিস গুল শিখতে সাহায্য করবে এই ওয়েবসাইট টি। এখানে আপনি শিখতে পারবেন কিভাবে একটি ওয়েবসাইটের লেআউট বানাতে হয়। আশা করি ওয়েব ডিজাইন শেখার ওয়েবসাইট টি আপনাকে লেআউট সম্পর্কে বেসিক কিছু ধারণা দিতে সক্ষম হবে।

Mozila Developer Network

ফায়ার ফক্সের তৈরী ওয়েবসাইট হলো MDN । এখানেও আপনি HTML, CSS, Javascript এর বেসিক থেকে মিড লেভেলের কিছু টিউটোরিয়াল পেয়ে যাবেন। এছাড়াও ডেভেলপমেন্ট শিখার জন্য কিছু রিসোর্স আছে। জাভাস্ক্রিপ্টের ফ্রেমওয়ার্ক React, Vue সম্পর্কে টিউটোরিয়াল রয়েছে।

পেইড ওয়েব ডিজাইন কোর্স

ওয়েব ডিজাইন শেখার জন্য আমার মতে সবচেয়ে ভালো ওয়েবসাইট হলো Udemy । শুধু ওয়েব ডিজাইন ছাড়াও প্রোগ্রামিং সহ অন্যান্য জিনিস শেখার জন্য আমার কাছে বেস্ট মনে হয় Udemy । কারণ এইখানে কোর্স ইন্সট্রাক্টর গুলো অনেক ভালো এবং প্রত্যেক জিনিস শিখার পর সেইগুলো দিয়ে প্রজেক্ট করার মাধ্যমে ভালো ভাবে শিখিয়ে থাকে। এছাড়াও Udemy ছাড়া আরো অনেক ওয়েবসাইট রয়েছে যেখানে আপনি আপনার পছন্দের কোর্স খুঁজে বের করে জয়েন হতে পারেন। যেমনঃ Lynda, Skill share, Khan Academy, Udacity, Coursera ইত্যাদি।

কিন্তু পেইড কোর্স কেনার সময় একটু সাবধান হওয়া উচিত আমাদের অনেক সময় কিছু ভুল করে বসে থাকি। আমাদের ভাষা যেহেতু বাংলা অনেকেই বাংলা তে শিখতে আগ্রহী এই জন্য বাংলা ই লার্নিং প্ল্যাটফর্ম কোন ব্যক্তি থেকে ওয়েব ডিজাইন শিখতে চান তারা সাবধান হবে। একটু কষ্ট হলেও ইংরেজি তে এই রকম ইন্টারন্যাশনাল ওয়েবসাইট থেকে শিখার চেষ্টা করবেন। কারণ দেশী যেসব ট্রেইনার আছে তারা ইনকামের লোভ দেখিয়ে আপনাকে তার কোর্স কিনতে আগ্রহী করে তুলতে পারে। তাই কোন কোর্স কেনার আগে ও করার আগে ইনকামের চিন্তা বাদ দিন যে শিখানোর চিন্তায় থাকে তার কাছে ভর্তি হোন তারপর এক্সপার্ট হলে ইনকামের দিকে যাবেন।

আশা করি, ফ্রি তে ওয়েব ডিজাইন শেখার ওয়েবসাইট গুলোর মধ্যে ভালো কয়েকটা ওয়েবসাইট আপনাদের মাঝে শেয়ার করতে পেরেছি। যদি এগুলোর বাইরে আরো কোন ভালো ওয়েবসাইট সম্পর্কে আপনার জানা থাকে যেখানে ফ্রি তে ওয়েব ডিজাইন শিখা যায় কমেন্ট করে জানাতা ভুলবেন না।

Rahul

The Largest eBooks | Information | Results | Routine | Quiz and exam question Collection. Joshbangla.com – Discover thousands of unique books And magazines. We are constantly updating daily, along with the best file available here.

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

5 × one =

Back to top button

Adblock Detected

Adblock Detected !!