Advertisement
Latest

স্টুডেন্টদের জন্য 5 টি অ্যান্ড্রয়েড অ্যাপ।

আপনি কি একজন স্টুডেন্ট? তাহলে আজকের এই পোস্ট টি আপনার জন্য। আজকে স্টুডেন্টদের জন্য 5 টি অ্যান্ড্রয়েড অ্যাপ শেয়ার করতে যাচ্ছি যা আপনার পড়াশোনায় কাজে লাগতে পারে। আপনার পড়াশোনার কাজে এই ৫ টি অ্যান্ড্রয়েড অ্যাপ অনেক কাজে আসতে পারে যদি এটির সঠিক ব্যবহার করেন। অ্যাপ গুলো সম্পর্কে বিস্তারিত জানতে পোস্ট টি পড়ুন।

স্টুডেন্টদের জন্য 5 টি অ্যান্ড্রয়েড অ্যাপ

স্টুডেন্টদের জন্য যে ৫ টি অ্যান্ড্রয়েড অ্যাপ শেয়ার করতে যাচ্ছি সেইগুলো আপনাদের ছাত্র জীবনে পরোক্ষ বা প্রত্যক্ষ ভাবে কাজে আসতে পারে। আমরা জানি অ্যান্ড্রয়েড মোবাইলের মাধ্যমে পড়াশোনার বিভিন্ন বিষয় গুলো জানা ও শিখা যায়। আজকে এমন পাঁচ টি অ্যাপ শেয়ার করব যা আপনার পড়াশোনার দৈনন্দিন কাজে ব্যবহারে আসতে পারে।

১। Robi 10 Minute School – Online Learning Courses

১০ মিনিট স্কুলের সাথেই হয়তো আমরা অনেকেই পরিচিত তবুও এই অ্যাপ গুলোর লিস্টের প্রথমে এটি রাখার কারণ হলো এটি এক মাত্র বাংলাদেশী অ্যাপ যেটি ফ্রিতে শিক্ষার্থীদের অনেক কিছু শিখতে সাহায্য করে। ১০ মিনিট স্কুলের ওয়েবসাইট বা অ্যাপের মাধ্যমে আপনি শ্রেণী ভেদে বিভিন্ন সাবজেক্টের উপর ভিডিও লেকচার পাবেন যেইগুলো দেখার মাধ্যমে আপনি পড়াশোনা চালিয়ে যেতে পারেন। আমাদের দেশে এমন অনেক লোক আছে যারা প্রাইভেট পড়তে পারে না টাকা অভাবে এবং ক্লাসে বুঝতেও কম পারে তাদের জন্য এটি ভালো হবে।

আমাদের দেশে অনেক অঞ্চলে শিক্ষার মান ততোটা ভালো নাহ তারা দূর থেকে ইন্টারনেটের মাধ্যমে ১০ মিনিট স্কুল থেকে নিজের পড়াশোনা গুলো চালিয়ে যেতে পারে। এছাড়াও ১০ মিনিট স্কুলে রয়েছে বিভিন্ন ধরনের ভর্তি পরীক্ষা প্রস্তুতি, ক্লাস টেস্ট, কুইজ ইত্যাদি। এইখানে ফ্রি কনটেন্ট এর সাথে সাথে কিছু পেইড ক্লাস বা কনটেন্ট রয়েছে যারা নিতে সক্ষম তারা এটি নিতে পারেন। যারা বিভিন্ন স্কিল অর্জন করতে চান নানান বিষয়ের উপর তাও এই অ্যাপটি তে কোর্স গুলো করে দক্ষতা অর্জন করতে পারেন।

২। CamScanner – Scanner to scan PDF

CamScannner একটি অসাধারণ অ্যান্ড্রয়েড অ্যাপ যেটি আপনি স্টুডেন্ট জীবনে বিভিন্ন কাজে ব্যবহার করতে পারেন। এই অ্যাপ টির মাধ্যমে আপনি যেকোন কিছু ফটো তুলে সেটি পিডিএফ আকারে সেভ করতে পারবেন। কিন্তু এতে আপনার লাভ কি? হ্যাঁ আছে এমন অনেক সময় আছে বন্ধুদের কাছে থেকে পড়াশোনা বিষয়ক বিভিন্ন নোট কালেক্ট করতে হয় তখন এটি কাজে আসতে পারে। আবার আপনার বিভিন্ন ডকুমেন্ট পিডিএফ আকারে সেভ রাখতে এটি  রাখতে পারেন।

CamScanner ব্যবহার করে যেসব কাজ করতে পারেনঃ

• আপনার বিভিন্ন প্রয়োজন ডকুমেন্ট যেমন জন্ম সনদ, সার্টিফিকেট, আইডি কার্ড ইত্যাদির ছবি তুলে পিডিএফ আকারে সেভ করে গুগল ড্রাইভে রাখতে পারেন। এতে করে কখনো যদি আপনার সার্টিফিকেট বা কোন ডকুমেন্ট হারিয়ে যায় তাহলে এইখান থেকে ডাউনলোড করে প্রিন্ট করে নিলে কাজ চলার মতো অবস্থা হয়ে যাবে। আর আমরা তো সব সময় ডকুমেন্ট গুলো নিয়ে ঘুরতে পারি নাহ? তাই হঠ্যাৎ কখনো দরকার পড়লে এটি এইভাবে কাজে আসবে তাই আজই আপনার সব ডকুমেন্ট স্ক্যান করে আপলোড করে রেখে দিন।

• অনেক সময় বন্ধুদের কাছ থেকে নোট সংগ্রহ করার প্রয়োজন পড়ে তখন আসে পাশে ফটোকপির দোকান না পেলে এই অ্যাপ টি ব্যবহার করে ছবি তুলে সেটি পিডিএফ করে নিয়ে বাসায় গিয়ে পড়তে পারেন। অথবা আপনার এলাকার ফটোকপির দোকান থেকে প্রিন্ট করিয়ে নিতে পারেন।

• অনেক সময় বন্ধুদের কাছে থেকে আমাদের বই ধার করার প্রয়োজন পড়ে কিন্তু ঐ একই দিনে দুজনেরই বই টা প্রয়োজন তখন অ্যাপ টি দ্বারা বই টি স্ক্যান করে পিডিএফ বানিয়ে পড়তে পারেন।

অ্যাপটির মুল কাজ স্ক্যান করে পিডিএফ বানিয়ে ফেলা এখন এটি আপনা ছাত্র জীবনে যেভাবে ইচ্ছা ব্যবহার করতে পারেন। আশা করি স্টুডেন্টদের জন্য 5 টি অ্যান্ড্রয়েড অ্যাপ এর মধ্যে ২য় নাম্বার অ্যাপ টি আপনার কখনো না কখনো কাজ আসবে।

৩। Photomath

Photomath অ্যাপ টি ধারা গণিতের বিভিন্ন সমস্যার ছবি তুলে স্ক্যান করার মাধ্যমে সেটি উত্তর পেয়ে যাবেন এবং কোন লাইন থেকে কোন লাইন কেন আসল সেটি অ্যাপটি সুন্দরভাবে বর্ণনা করে থাকে। ম্যাথ করার সময় আটকে গেলে বা কোন কিছু ভালো করে বুঝার ক্ষেত্রে অ্যাপ টি আপনার কাজে আসবে। গণিতের একজন শিক্ষক হিসাবে কাজে আসতে পারে এই PhotoMath অ্যাপ টি।

৪। English Bangla Dictionary

এটি একটি ডিকশনারি অ্যাপ যেখানে বাংলা অথবা ইংরেজি শব্দের মানে বের করা যাবে খুব সহজেই। অ্যাপ টি ১০ লক্ষ্যের ও বেশি লোক ব্যবহার করে। আমাদের পড়াশোনা মাঝে মাঝে এমন শব্দ খুঁজে পাই যেইগুলো মানে জানি নাহ আমরা তখন সেটি এই অ্যাপের মধ্যে সার্চ করে জলদি করে মানে বের করে নিতে পারি। অ্যাপ দ্বারা বিভিন্ন শব্দের  অর্থ জেনে নিজের পড়াশোনা ভালো করে চালিয়ে যেতে পারেন।

৫। Hello English

কমিনিউশন করার জন্য ইংলিশ একটি ইন্টারন্যাশনাল ভাষা যা আমাদের প্রত্যেকে স্টুডেন্টদের জানা প্রয়োজন। কারণ এটি আমাদের পড়াশোনার ক্ষেত্রেও যেমন লাগে ঠিক তেমনি চাকরি ক্ষেত্রেও লেগে থাকে। আর শুধু চাকরির জন্য নাহ ইংলিশ সব ক্ষেত্রেই লাগে নিজের জন্য হলেও এটি শিখা প্রয়োজন। Hello English অ্যাপের মাধ্যমে আপনি বেসিক থেকে শুরু করে অ্যাডভান্সড লেভেল পর্যন্ত ইংরেজি শিখতে পারবেন। এছাড়াও অ্যাপে বিভিন্ন লেভেল পার করার পর সেটি আবার পরীক্ষার মাধ্যমে রিপিট করিয়ে পয়েন্ট দেয়। সহজে ইংলিশ ভাষা শিখতে চাইলে Hello English অ্যাপের মাধ্যমে শিখতে পারেন।

Rahul

The Largest eBooks | Information | Results | Routine | Quiz and exam question Collection. Joshbangla.com – Discover thousands of unique books And magazines. We are constantly updating daily, along with the best file available here.

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

three × 1 =

Back to top button

Adblock Detected

Adblock Detected !!