Advertisement
Information

মোবাইল দিয়ে প্রোগ্রামিং শিখার ৫টি অ্যাপ

আপনি কি প্রোগ্রামিং শিখতে চান? কিন্তু কম্পিউটার নেয় তাহলে আজকের পোস্ট আপনার জন্য মোবাইল দিয়ে প্রোগ্রামিং শিখার ৫টি অ্যান্ড্রয়েড অ্যাপ নিয়ে আলোচনা করা হবে। মোবাইল দিয়ে প্রোগ্রামিং শিখার ইচ্ছা থাকলে আপনার জন্য এই পোস্ট টি অনেক উপকারে আসবে।

মোবাইল দিয়ে প্রোগ্রামিং শিখার ৫টি অ্যাপ

বর্তমান সময়ে স্মার্ট মোবাইল গুলো অনেক ক্ষমতা সম্পন্ন এখন এটি দিয়ে অনেক কিছুই করা যায়। যারা প্রোগ্রামিং শিখতে চান এবং বিভিন্ন সোর্স থেকে প্রোগ্রামিং শিখছেন ও কিন্তু কম্পিউটার না থাকার কারণে চর্চা করতে পারছেন তাদের জন্য আজকে মোবাইল দিয়ে প্রোগ্রামিং শিখার ৫টি অ্যান্ড্রয়েড অ্যাপ শেয়ার করব। একটি বিষয় খেয়াল রাখতে হবে মোবাইল দিয়ে প্রোগ্রামিং করা গেলেও প্রোগ্রামিংয়ের এর কাজ মোবাইল দিয়ে করা যাবে না কিন্তু যারা শিখবেন অনেক টুকু শিখতে পারবেন মোবাইল দিয়েই।

১। Programming Hero

প্রোগ্রামিং হিরো(Programming Hero) একটি দারুণ অ্যান্ড্রয়েড অ্যাপ প্রোগ্রামিং শিখা ও চর্চা করার জন্য। যারা প্রোগ্রামিং সম্পর্কে কোন ধারণা নেয় এবং খুবই সহজেই মজার মাধ্যমে প্রোগ্রামিং শিখতে চান তাদের জন্য এই অ্যাপটি অনেক কাজের। প্রোগ্রামিং হিরো অ্যাপটি CEO হচ্ছে ঝংকার মাহবুব যারা প্রোগ্রামিং ফিল্ডে আছে তারা অনেকেই হয়তো চিনবেন তাহলে বুঝে নিন অ্যাপ টি কেমন হতে যাচ্ছে। অ্যাপ টি তে প্রোগ্রামিং শিখানোর জন্য পাইথন প্রোগ্রামিং ভাষা টি নির্বাচন করা হয়েছে।

যারা পাইথন প্রোগ্রামিং দিয়ে নিজের প্রোগ্রামিং শিখার যাত্রা শুরু করতে চান তাদের জন্য এই অ্যাপটি পারফেক্ট। এছাড়াও আপনি অ্যাপটি তে মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট, ওয়েব ডেভেলপমেন্ট এই জিনিস গুলো শিখতে পারেবন। অ্যাপটি তে শিখার সাথে সাথে প্লে গ্রাউন্ড পাবেন যেখানে আপনার কোড গুলো আপনি রান করতে পারবেন। এক কথা শিখার সাথে সাথে প্রাক্টিস করতে পারবেন আশা করি অ্যাপ টি দ্বারা আপনি সহজেই প্রোগ্রামিং শিখতে পারেবন। অ্যাপটি ফিচার উপভোগ করতে ইন্সটল করে এখনি ব্যবহার করুন।

২। CppDroid – C/C++ IDE

প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ অনেক রয়েছে তারমধ্যে সি কে প্রোগ্রামিংয়ে মাদার অফ প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ বলা হয়ে থাকে। যারা সি প্রোগ্রামিং ভাষা দিয়ে প্রোগ্রামিং এর যাত্রা শুরু করতে চান তাদের জন্য এই IDE । এছাড়াও এই একই আপনি সি++ প্রোগ্রামিংও করতে পারেন একই অ্যাপে দুটি কাজ করতে পারছেন। আপনার পছন্দের যেকোন রিসোর্স থেকে সি বা সি++ শিখে এইখানে কোড রান করে প্রাক্টিস করতে পারেন। অ্যাপটি ১০ লক্ষ্যেরও বেশি মানুষ ব্যবহার করে, তো ইন্সটল করে এর ব্যবহার শুরু করে দিন।

৩। Acode – powerful code editor

যারা খুঁজছেন কিভাবে মোবাইল দিয়ে ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট শিখা যায় তাদের জন্য Acode কোড ইডিটর অসাধারণ একটি চয়েস হতে পারে। Acode একটি অসাধারণ কোড ইডিটর অ্যাপ যার মাধ্যমে কম্পিউটারের মতো কোড করার স্বাদ গ্রহণ করতে পারবেন। ওয়েব ডিজাইনের জন্য আমার ব্যবহার করা অ্যাপ গুলো মধ্যে সেরা কোড ইডিটর অ্যাপ এটি। কারণ এই একই অ্যাপে আপনি অনেক ধরনের ফিচার গুলো পাচ্ছেন যেই গুলো অন্য অ্যাপে নেয়।

Acode অ্যাপ রয়েছে সহজ এবং সুন্দর আর্কষণীয় ইউজার ইন্টারফেস সেই সাথে রয়েছে কালার পিকার সুবিধা। এছাড়াও কোড রান করার জন্য রয়েছে লাইভ সার্ভার। অ্যাপটি তে কম্পিউটারের মতো Inspect Element, Console ইত্যাদি সুবিধা রয়েছে। Acode ইডিটর টি আমাকে কম্পিউটারের Visual Studio Code ইডিটরের মতো অনুভব করায়। এক কথায় অ্যাপটি অসাধারণ যা ব্যবহার না করলে বুঝতে পারেবন নাহ।

৪। Pydroid 3 – IDE For Python 3

যারা পাইথন প্রোগ্রামিং শিখছেন তারা Pydroid IDE(Integrated Development Environment) টি ব্যবহার করতে পারেন। প্রোগ্রামিং শিখে প্রাক্টিস করা জরুরি তাই প্রাক্টিস করার জন্য তো কম্পিউটার কিংবা মোবাইল দুটার একটা থাকা লাগবে আপনার যেহেতু কম্পিউতার নেয় এটি ব্যবহার করতে পারেন। Pydroid IDE ব্যবহার করে পাইথন ৩ প্রাক্টিস করতে পারবেন এবং এইখান লাইব্রেরি বা মডিউল ইন্সটল করার সুবিধাও রয়েছে। এছাড়াও এই অ্যাপের মধ্যের বিল্ড ইন টার্নিমাল পাচ্ছেন চাইলে আপনার কোড টার্নিমাল দিয়েও রান করাতে পারবেন।

৫। AIDE – IDE For Android Java C++

যারা মোবাইল দিয়ে অ্যান্ড্রয়েড ডেভেলপমেন্ট বা জাভা প্রোগ্রামিং শিখতে চান তাদের জন্য এটি একটি অসাধারণ অ্যাপ। AIDE অ্যাপ দ্বারা আপনি অ্যান্ড্রয়েড অ্যাপ বানানোর জন্য জাভা শিখতে ও প্রাক্টিস করতে পারেবন। অ্যাপ টি সি++ শিখা ও প্রাক্টিস করার জন্যও সুবিধা রয়েছে। আপনি যদি মোবাইল দিয়ে অ্যান্ড্রয়েড অ্যাপ বানানো শিখতে চান তাহলে এই অ্যাপ টি ব্যবহার করতে পারেন। AIDE অ্যাপ কিভাবে ব্যবহার করবেন এবং কিভাবে কোড লিখবেন এই জিনিস গুলো ইউটিউবে সার্চ করলেই পেয়ে যাবেন।

শেষ কথা

আপনি যে প্রোগ্রামিং ল্যাগুয়েজই শিখতে চান না কেন তা প্রাক্টিস করার জন্য গুগল প্লেস্টোরে অ্যাপ পেয়ে যাবেন। এর জন্য আপনাকে যে প্রোগ্রামিং ল্যাগুয়েজ এর কোড ইডিটর বা আইডিই চাচ্চেন তার নামে লিখে সার্চ করতে হবে যেমনঃ Java IDE । এভাবে সার্চ করে আপনার কাংঙ্ক্ষিত অ্যাপ টি পেয়ে যাবেন এবং প্রোগ্রামিং শিখার আর কোন বাধা থাকবে নাহ।

আশা করি, মোবাইল দিয়ে প্রোগ্রামিং শিখার ৫ টি অ্যাপের সাথে পরিচিত হয়ে আপনাদের ভালো লাগেছে। যে যার প্রয়োজন মতো এই অ্যাপ গুলো ব্যবহার করতে পারেন অথবা এদের অল্টারনেটিভ রয়েছে প্লেস্টোর সেই গুলো ব্যবহার করতে পারেন। প্রযুক্তির কথা শুধু আপনাদের কে পরিচয় করিয়ে দিলো মোবাইলের মাধ্যমেও প্রোগ্রামিং শিখা ও করা যায়।

Rahul

The Largest eBooks | Information | Results | Routine | Quiz and exam question Collection. Joshbangla.com – Discover thousands of unique books And magazines. We are constantly updating daily, along with the best file available here.

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

12 − six =

Back to top button

Adblock Detected

Adblock Detected !!